বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১১:৩১ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় একশ’ জন হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে হুছাইনীয়া দরিদ্র কল্যাণ ফাউন্ডেশন কি‌শোরগঞ্জ এর হোসেনপুরে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ কি‌শোরগঞ্জ এর পাকু‌ন্দিয়ায় ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ ‌কি‌শোরগ‌ঞ্জে করোনা ভাইরাস রোধে জীবাণু নাশক ঔষধ স্প্রে ক‌রে ছাত্রদল বাড়বে ছুটি, নববর্ষের অনুষ্ঠান বন্ধ পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জোড়ালোভাবে জিবানুনাশক স্প্রে কার্যক্রম মুরাদনগর সরমাকান্দায় পূর্বশত্রুতার জেরে নির্মাণাধীন দালান ভাঙচুর থানায় মামলা করোনায় মৃত্যু ২১ হাজার ছাড়িয়েছে ক‌রোনা ভাইরাস স‌চেতনতায় মিরপু‌রে মাস্ক বিতরণ ক‌রে‌ছে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশন করোনা: ৯ কোটি টাকা দান করলেন মেসি

আইনের শাসনের বাংলাদেশের অবনতি

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ২১ বার শেয়ার

বিগত এক বছরে আইনের শাসনের ক্ষেত্রে অবনতি ঘটেছে বাংলাদেশের। বিশ্বের ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৫ এবং দক্ষিণ এশিয়া চতুর্থ। ১১ মার্চ, বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) আইনের শাসন সূচক প্রতিবেদন-২০২০’এ এমন তথ্য প্রকাশ করে।

এই সূচকে গত বছর ১২৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ১১২’তে। আর ২০১৮ সালের সালে ছিলো ১০২তম অবস্থান। এক্ষেত্রে প্রতিবেশি দেশ নেপাল, শ্রীলঙ্কা ও ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে। শুধুমাত্র পাকিস্তান ও আফগানিস্তান বাংলাদেশের পেছনে রয়েছে। আর নিম্নমধ্যম আয়ের ৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২১তম।

এ বিষয়ে আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, ‘এককথায় এটা বলা যায়, বাংলাদেশে আইনের শাসন নাই বলার শামিল। দুনিয়ার শতাধিক দেশ এ ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে শ্রেয়। এটা খুবই লজ্জাজনক। স্বাধীন বিচার বিভাগ, নির্বাচনে কমিশনের জবাবদিহি, দুদকের ভূমিকা, গণমাধ্যমের স্বাধীনতাসহ সবকিছু মিলিয়ে এই পরিস্থিতি তৈরি হয়েছে।’

এক্ষেত্রে বাংলাদেশ একমাত্র শৃঙ্খলা ও নিরাপত্তা বিষয়ে কিছুটা উন্নতি করেছে। অন্য সূচকগুলোর মধ্যে ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার এবং ফৌজদারি বিচারে বাংলাদেশ অবনতি ঘটেছে। এগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা মৌলিক অধিকারে। এক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১২২। যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার নিচে। আর বাংলাদেশের পরে রয়েছে- তুরস্ক, ভেনেজুয়েলা, মোজাম্বিক, চীন, মিসর ও ইরান।

প্রতিবেদনে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। আর একদম নিচের দিকে রয়েছে কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলা। আইনের শাসনের দিক থেকে গত এক বছরে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে ইথিওপিয়ার। দেশটির এ ক্ষেত্রে ৫ দশমিক ৬ ধাপ অগ্রগতি হয়েছে। আর সবচেয়ে বেশি অবনতি হয়েছে মিসরের, দেশটির সূচকে ৮ দশমিক ৫ নম্বর কমেছে।

১২৮টি দেশের ১ লাখ ৩০ হাজার খানায় জরিপ ও চার হাজার আইনজীবীর মতামত ওপর ভিত্তি করে ডব্লিউজেপি এই সূচক ও প্রতিবেদন তৈরি করেছে। বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও খুলনার এক হাজার ব্যক্তির ওপরে তারা এই জরিপ করে। জরিপকারী সংস্থা ওআরজি কোয়েস্ট সংস্থাটির হয়ে জরিপটি করে।

এ বিষয়ে ডব্লিউজেপির প্রধান নির্বাহী কর্মকর্তা উইলিয়াম এইচ নিউকম বলেন, ‘আইনের শাসন শুধু বিচারক ও আইনজীবীদের বিষয় নয়, এটি জনগণের ন্যায়বিচার, শান্তি ও সমান সুযোগ পাওয়ার মূল ভিত্তি। তাই আইনের শাসন প্রতিষ্ঠা করা আমাদের সবারই দায়িত্ব এবং এ ব্যাপারে সবাইকে ভূমিকা রাখা উচিত।’

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই বিভাগের আরও খবর
এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও ৪র্থ বর্ষে পদার্পণ আর মাত্র বাকি
07দিন 00ঘন্টা 28মিনিট 51সেকেন্ড

বাংলাদেশে কোরোনা

মোট

৫৪

জন
নতুন

জন
মৃত

জন
সুস্থ

২৬

জন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৪
সুস্থ
২৬
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
৯১১,৫৭০
সুস্থ
১৯০,৯২১
মৃত্যু
৪৫,৫৩৬

এই ওয়েব সাইটের যে কোন তথ্য, ছবি, অডিও কিংবা ভিডিও অন্য ওয়েব সাইটে প্রকাশ আইনত দন্ডনিয় অপরাধ।

© All rights reserved © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281