বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১০:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় একশ’ জন হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে হুছাইনীয়া দরিদ্র কল্যাণ ফাউন্ডেশন কি‌শোরগঞ্জ এর হোসেনপুরে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ কি‌শোরগঞ্জ এর পাকু‌ন্দিয়ায় ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ ‌কি‌শোরগ‌ঞ্জে করোনা ভাইরাস রোধে জীবাণু নাশক ঔষধ স্প্রে ক‌রে ছাত্রদল বাড়বে ছুটি, নববর্ষের অনুষ্ঠান বন্ধ পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জোড়ালোভাবে জিবানুনাশক স্প্রে কার্যক্রম মুরাদনগর সরমাকান্দায় পূর্বশত্রুতার জেরে নির্মাণাধীন দালান ভাঙচুর থানায় মামলা করোনায় মৃত্যু ২১ হাজার ছাড়িয়েছে ক‌রোনা ভাইরাস স‌চেতনতায় মিরপু‌রে মাস্ক বিতরণ ক‌রে‌ছে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশন করোনা: ৯ কোটি টাকা দান করলেন মেসি

আবরার হত্যা কি ষড়যন্ত্র?

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯
  • ৯৭ বার শেয়ার

রাজনৈতিক ঘটনার জের ধরে সতীর্থদের নির্মম প্রহারে দেশের শীর্ষস্থানীয় বিদ্যাপীঠের শিক্ষার্থী আবরার ফাহাদের প্রাণ হারানোর ঘটনায় আমরা সবাই শোকাহত এবং এহেন ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি। আবরার হত্যা কি শুধুই একটি ক্যাম্পাসকেন্দ্রিক বিচ্ছিন্ন ঘটনা, নাকি দেশ অস্থিতিশীলকারীদের নির্দেশে ঘটানো হয়েছে, তা নিয়ে বিস্তর প্রশ্ন দেখা দিয়েছে। নিহতের কান্না এবং বাঁচার আকুতির পরও কয়েক ঘণ্টা ধরে বিরতি নিয়ে পিটিয়ে কাউকে হত্যা বিবেকবান কোনো মানুষ ঘটাতে বা সমর্থন করতে পারে না। ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে ফেসবুকে দেওয়া দেশপ্রেমমূলক নিষ্পাপ একটি স্ট্যাটাসের জেরে ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের ‘একদল বিপথগামী ও মদ্যপ’ কর্মীর বিরুদ্ধে আবরার হত্যার অভিযোগ উঠেছে। গত ৬ অক্টোবর আবরার হত্যার পর মূলত বুয়েটসহ সারা দেশে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন অব্যাহত রেখেছে। হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্তদের গ্রেপ্তার করে এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়ে সরকার দ্রুত ব্যবস্থাও নিয়েছে। আবরারের হত্যাকারী এবং ইন্ধনদাতাদের পারিবারিক বা রাজনৈতিক পরিচয় যা-ই হোক না কেন, কাউকেই ছাড় দেওয়া হবে না—প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বুধবার একটি সংবাদ সম্মেলনে এই ঘোষণাও দিয়েছেন।

আবরার হত্যাকাণ্ড নিছক কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং গভীর ষড়যন্ত্র। এর আগে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনে সহিংসতার ঘি ঢেলেছে বিরোধী দল বিএনপি। বিষয়টি গোয়েন্দারা প্রমাণও করেছেন। যেহেতু বিএনপি অতীতে এই কাজ করেছে, এটা সন্দেহ করা অমূলক নয় যে আবরার হত্যায় দলটির হাত থাকতে পারে। বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়া জেলে, দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানও লন্ডনে স্বেচ্ছায় নির্বাসনে রয়েছেন। ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা দলটি এরই মধ্যে বুঝে গেছে যে নির্বাচনের মাধ্যমে তারা ক্ষমতায় আসতে পারবে না। তাই ক্ষমতায় থাকা ১৪ দলীয় জোটের নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগকে গদিচ্যুত করতে ষড়যন্ত্রের প্রতিটি সুযোগ ব্যবহার করে বিএনপি। প্রথমত, আবরার হত্যাকারীদের গ্রেপ্তারের পরও সারা দেশে ছাত্রদের আন্দোলন ছড়িয়েছে। দ্বিতীয়ত, বিশ্ববিদ্যালয়ে অন্যান্য হত্যাকাণ্ডের ক্ষেত্রে ক্যাম্পাস দ্রুত শান্ত হয়, কিন্তু বুয়েটে আন্দোলন এখনো অব্যাহত রয়েছে। তৃতীয়ত, বিরতি নিয়ে তিন-তিনবার নির্দয়ভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে আবরারকে। কেন? জাতীয় রাজনৈতিক ইস্যু করতে আবরারকে কি কেউ হত্যার নির্দেশ দিয়েছিল? চতুর্থত, পুলিশকে ফোন না করে বা দৃশ্যমান কোনো ব্যবস্থা না নিয়ে এত বড় একটি ঘটনাকে কেন এড়িয়ে গেলেন শেরেবাংলা হলের প্রভোস্ট? পঞ্চমত, রহস্যজনকভাবে বুয়েটের উপাচার্য রাতভর নিশ্চিন্তে ঘুমিয়ে কেন পরদিন জনসমক্ষে হাজির হলেন? একজন ‘মা’ হিসেবে আবরার হত্যাকাণ্ডের বিচার নিশ্চিতের ঘোষণার পরও কেন আন্দোলন ছড়িয়েছে সারা দেশে? এসব ঘটনার কারণে মনে হচ্ছে, আবরার হত্যার পেছনে ষড়যন্ত্র রয়েছে এবং এ ক্ষেত্রে শিক্ষার্থীদের আবেগকে ব্যবহার করা হয়েছে। কারণ এ ধরনের হত্যাকাণ্ডের মাধ্যমে সারা দেশে সহিংসতা ছড়ানো খুব সহজ।

লেখক:

নাদীম কাদির

ডেইলি সানের উপদেষ্টা সম্পাদক এবং যুক্তরাজ্যে বাংলাদেশের সাবেক প্রেস মিনিস্টার।

E to B by Jugantor, Copy-Sub-Editor

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই বিভাগের আরও খবর
এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও ৪র্থ বর্ষে পদার্পণ আর মাত্র বাকি
07দিন 01ঘন্টা 14মিনিট 31সেকেন্ড

বাংলাদেশে কোরোনা

মোট

৫৪

জন
নতুন

জন
মৃত

জন
সুস্থ

২৬

জন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৪
সুস্থ
২৬
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
৯০৩,৫৬০
সুস্থ
১৯০,৬৬০
মৃত্যু
৪৫,৩২০

এই ওয়েব সাইটের যে কোন তথ্য, ছবি, অডিও কিংবা ভিডিও অন্য ওয়েব সাইটে প্রকাশ আইনত দন্ডনিয় অপরাধ।

© All rights reserved © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281