,

ইসরায়েল রক্ষায় যুক্তরাজ্যও মরিয়া, হচ্ছে আইন

বিশ্বব্যাপী তুমুল সমালোচনার পরও মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের পক্ষে দীর্ঘদিন ধরে মরিয়া ভূমিকা পালন করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার আইন প্রণয়নের মাধ্যমে দেশটিকে জোরালো সমর্থন দিতে যাচ্ছে যুক্তরাজ্যও।

যেখানে দখলদার রাষ্ট্রটির বিরুদ্ধে বয়কট, বিনিয়োগ প্রত্যাহার ও নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত ইস্যুগুলোকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

বিশ্লেষকদের মতে, আইনটি পাস হলে যুক্তরাজ্যের কোনো সরকারি পরিষদের আর ইসরায়েল বিরোধী আন্দোলনে যোগ দেওয়ার সুযোগ থাকবে না। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি আইনটি প্রণয়নের উদ্যোগ নিয়েছে।

সম্প্রতি জেরুজালেম শহরে আয়োজিত ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্রাটেজিক ডায়ালগে ব্রিটিশ সরকারের এমন অবস্থানের কথা জানান যুক্তরাজ্যের বিশেষ দূত এরিক পিকলস। তিনি বলেছেন, আসন্ন আইনে যারা ইসরায়েলকে বর্জনের মাধ্যমে ব্রিটিশ সরকারের সঙ্গে কাজ করতে চায়, তাদের কোনো অনুমোদন দেওয়া হবে না।

এরিপ পিকলস আরও বলেন, ইহুদিবিদ্বেষ যুক্তরাজ্যের জীবনধারা ও ব্রিটিশ পরিচয়ের ওপর হামলার শামিল। অতীত থেকে বলা যায়, ইহুদিদের বাদ দিলে আমরা দুর্বল জাতি হয়ে যেতাম। দেশের সর্বশেষ নির্বাচনে লেবার পার্টির ঐতিহাসিক পরাজয়ের মধ্য দিয়ে ব্রিটিশ জনগণ তাদের ইহুদি বিদ্বেষকে প্রত্যাখ্যান করেছে।











     এই বিভাগের আরও খবর

::::::: আর মাত্র বাকি :::::::

29দিন 01ঘন্টা 50মিনিট 36সেকেন্ড

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯