1:56 PM, 21 May, 2024

নাঈম-মৌসুমীর ‘কবি’

নাঈম-মৌসুমীর 'কবি'

সেজান একটা কোম্পানিতে ইন্টারভিউ দিতে গেলে ঘটনার সূত্রপাত হয়। তার পূর্বের পেশা কি ছিল সেটা অফিসের বস নজরুল জানতে চান। সেজান জানায়, সে আগাগোড়া একজন কবি। পূর্বেও কবি ছিল, বর্তমানেও কবি। তার কবিতা বিভিন্ন পত্রিকায় ছাপা হয়।

সেজানের কথা শুনে নজরুল বিরক্ত হয়ে সামনে রাখা জীবন বৃত্তান্ত ছিঁড়ে ফেলে দেন। রাগান্বিত স্বরে বলেন তার অফিসে কবির কোনো চাকরি নেই। সেজানকে অফিস থেকে অপমান করে বের করে দেওয়া হয়। এতে তার মেজাজ খুব খারাপ হয়।

তখন সেজান নজরুলকে বলেন, ওই দেখা যায় তাল গাছ ওই আমাদের গা, ওই খানেতে বাস করে কানা বগির ছা। এই রকম একটা কবিতা দিয়ে আপনি লেখাপড়া শুরু করেছেন। সেটা আমার মতো কোনো কবি লিখেছে, সেটা পড়ে আপনি আজ এত বড় কোম্পানির মালিক। আমরা যদি না লিখি তাহলে আপনারা শিক্ষিত হতে পারতেন না। কবি আপনাকে যা শিখিয়েছে তা আপনার বাবা-মাও হয়তো শেখাতে পারেনি।

সেজান রাগ করে বের হয়ে যায়। তার ঘর ভাঙার অশনী সংকেত শুরু হয়। রেনুর ছেড়া কাপড়ের ফাঁকে যৌবনের অঙ্গার দেখা যায়, বউকে একটা শাড়ি কিনে দেবার মতো অবস্থা নেই সেজানের। নুন আনতে পান্তা ফুরায়। তবুও সেজান রেনুকে নিয়ে সুখে আছে। সেজানের জীবনেও বাঁক নেই নতুন ঘটনা। আর নজরুল সেজানকে খুঁজে পাচ্ছে না! সেজান তাহলে কোথায়? জানতে হলে দেখতে হবে জহির খান পরিচালিত নাটক ‘কবি’। নাটকটি রচনা করেছেন আজম খান। সম্প্রতি নাটকটির দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে।

‘কবি’ নাটকে জুটি বেঁধেছেন এফএস নাঈম ও মৌসুমী হামিদ। এছাড়াও বিভিন্ন চরিত্রে আরও আছেন সোহেল খান, আহসান হাবিব, নাসিম, তন্ময়া তানিয়াসহ অনেকেই। খুব শিগগিরই একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *