সোমবার, ০৬ জুলাই ২০২০, ০৪:৫১ পূর্বাহ্ন

করোনায় প্রাণ হারিয়েছেন ১১,৪০১ জন

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ২১ মার্চ, ২০২০
  • ৩৬ বার সংবাদটি ওয়েব থেকে শেয়ার

মহামারী ঘোষিত নভেল করোনাভাইরাসে মৃত্যুর মিছিল থামছেই না। প্রতিদিনই বিশ্বজুড়ে শত শত মানুষের প্রাণ কাড়ছে এই ভাইরাসটি। আজ ২১ মার্চ, শনিবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১১ হাজার ৪০১ জনের মৃত্যু হয়েছে। আর ১৮৫টি দেশ ও অঞ্চলের ২ লাখ ৭৬ হাজার ৭ জন এতে আক্রান্ত হয়েছেন। চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এদের মধ্যে ৯১ হাজার ৯৫২ জন ব্যক্তি।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্সে’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটার’ সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে আরো ৬২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৪ হাজার ৩২ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যায় ভাইরাসটির শনাক্তস্থল চীনকে ছাড়িয়ে গেছে ইউরোপের দেশটি। চীনের মূল ভূখণ্ডে মারা গেছে ৩ হাজার ২৫৫ জন মানুষ।

ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৭ হাজার ২১ জন। ইতালির পর সবেচেয়ে বেশি আক্রান্ত হয়েছে স্পেনে।  সেখানে ২১ হাজার ৫৭১ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ১ হাজার ৯৩ জন।

মৃতের সংখ্যায় ইতালি ও চীনের পরের অবস্থানে আছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। সেখানে ১ হাজার ৪৩৩ জনের প্রাণ কেড়েছে ভাইরাসটি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ৬৪৪ জন।

এদিকে ফ্রান্স এই ভাইরাসে মারা গেছে ৪৫০ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৬১২ জন। মৃতের সংখ্যায় পরের অবস্থানেই আছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে ২৬৩ জনের মৃত্যু হয়েছে আর আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৬৪৩ মানুষ।

আর যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯৮৩ এবং মৃত্যু ১৭৭। অপরদিকে জার্মানিতে মৃতের সংখ্যা তুলনামূলক কম হলেও আক্রান্তের সংখ্যা বেশি। সেখানে ১৯ হাজার ৮৪৮ আক্রান্ত হয়েছেন। যাদের ৬৮ জন মৃত্যুবরণ করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যুর হার ৩ দশমিক ৪ শতাংশ। মৃত্যুবরণকারীদের  মধ্যে ২১ দশমিক ৯ শতাংশ মানুষের বয়স ছিল ৮০ বছরের উপরে। ৪০ থেকে ৪৯ বছর বয়সীদের এই ভাইরাসে মৃত্যুর হার ০ দশমিক ৪ শতাংশ।

তবে নারীদের তুলনায় বেশি ঝুঁকিতে রয়েছেন পুরুষরা। পুরুষদের মৃত্যুর হার  ৪ দশমিক ৭ শতাংশ এবং নারীদের মৃত্যুর হার ২ দশমিক ৮ শতাংশ।

এদিকে প্রাণঘাতী এই নভেল করোনাভাইরাস থেকে তরুণরাও নিরাপদ নয় বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান ড. টেড্রস আধানম গেব্রেইয়সুস জেনেভায় এক সংবাদ সম্মেলনে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি এসময় তরুণদের শারীরিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান।

এর আগে তিনি সরকারগুলো এই বৈশ্বিক মহামারী ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না বলে অসন্তোষ প্রকাশ করেছিলেন। তিনি সরকারগুলোকে নিজ নিজ দেশের করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা আরো বাড়ানোর ওপর জোর দিয়েছেন।

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে ৩০ হাজার ৯৩৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে এ ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ৭ জনে দাঁড়িয়েছে।

বিশ্বজুড়ে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ১ লাখ ৬৪ হাজার ৭৯৬ জনের অবস্থা স্থিতিশীল অথবা উন্নতির দিকে রয়েছে। বাকি ৭ হাজার ৭৬৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৭৩৮
৫৫
১,৯০৪
১৩,৯৮৮
সর্বমোট
১৬২,৪১৭
২,০৫২
৭২,৬২৫
৮৩২,০৭৪

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৬২,৪১৭
সুস্থ
৭২,৬২৫
মৃত্যু
২,০৫২

বিশ্বে

আক্রান্ত
১১,৫৩৭,৩৫৩
সুস্থ
৬,৫২৬,৩১২
মৃত্যু
৫৩৬,৩২৩

এই ওয়েবসাইটে কোনও তথ্য, চিত্র, অডিও বা ভিডিও অন্য ও কোথাও প্রকাশ করা আইনত দন্ডনীয়।

© সর্বস্বত্ব সংরক্ষিত © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281