শনিবার, ২৮ মার্চ ২০২০, ০৫:৫১ অপরাহ্ন

করোনাভাইরাসকে বিশ্ব-মহামারি ঘোষণা

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০
  • ২১ বার শেয়ার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বিশ্ব-মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ১১ মার্চ, বুধবার এক সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এই ঘোষণা দেন। এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

এ সময় টেড্রস অ্যাডহানম বলেন, গত দুই সপ্তাহে চীনের বাইরে এই ভাইরাস প্রায় ১৩ গুন বৃদ্ধি পেয়েছে। তিনি এই ভাইরাসের ভয়াবহতায় নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ছিলেন বলেও উল্লেখ করেন।

তিনি আরো বলেন, সাধারণত কোনো রোগ যখন একই সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে তখন তাকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়। তবে করোনাভাইরাস প্রতিরোধে সংস্থাটির পক্ষ থেকে যে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছিল সেগুলোর কোনো পরিবর্তন হবে না বলেও জানান তিনি।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে সব দেশের সরকারকে ‘জরুরি ও আক্রমণাত্মক পদক্ষেপ’ নেয়ার আহ্ববান জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রধান।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এর মধ্যেই বিশ্বের ১১৪টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। প্রায় ১ লাখ ১৮ হাজার এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর এখন পর্যন্ত এ ভাইরাসে ৪ হাজার ২৯১ জনের মৃত্যু হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই বিভাগের আরও খবর
এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও ৪র্থ বর্ষে পদার্পণ আর মাত্র বাকি
11দিন 06ঘন্টা 08মিনিট 06সেকেন্ড

বাংলাদেশে কোরোনা

মোট

৪৮

জন
নতুন

জন
মৃত

জন
সুস্থ

১৫

জন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৮
সুস্থ
১৫
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
৬১৪,০৭৩
সুস্থ
১৩৭,২৭১
মৃত্যু
২৮,২৩৮

এই ওয়েব সাইটের যে কোন তথ্য, ছবি, অডিও কিংবা ভিডিও অন্য ওয়েব সাইটে প্রকাশ আইনত দন্ডনিয় অপরাধ।

© All rights reserved © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281