বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১১:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় একশ’ জন হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে হুছাইনীয়া দরিদ্র কল্যাণ ফাউন্ডেশন কি‌শোরগঞ্জ এর হোসেনপুরে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ কি‌শোরগঞ্জ এর পাকু‌ন্দিয়ায় ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ ‌কি‌শোরগ‌ঞ্জে করোনা ভাইরাস রোধে জীবাণু নাশক ঔষধ স্প্রে ক‌রে ছাত্রদল বাড়বে ছুটি, নববর্ষের অনুষ্ঠান বন্ধ পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জোড়ালোভাবে জিবানুনাশক স্প্রে কার্যক্রম মুরাদনগর সরমাকান্দায় পূর্বশত্রুতার জেরে নির্মাণাধীন দালান ভাঙচুর থানায় মামলা করোনায় মৃত্যু ২১ হাজার ছাড়িয়েছে ক‌রোনা ভাইরাস স‌চেতনতায় মিরপু‌রে মাস্ক বিতরণ ক‌রে‌ছে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশন করোনা: ৯ কোটি টাকা দান করলেন মেসি

৭১ টাকায় মেয়েদের আবাসিক হোটেল সেবা দিচ্ছে বিদ্যানন্দ!

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : সোমবার, ২ মার্চ, ২০২০
  • ৪৭ বার শেয়ার

মেয়েদের জন্যে স্বল্প খরচের আবাসিক হোটেল তৈরি করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

হোস্টেল নয়, হোটেল। এবং শুধুই নারীদের জন্য! আমাদের দেশে নারীদের জন্য নিরাপদ আবাসিক হোটেল নেই। নারী তাঁর প্রয়োজনীয় কাজকর্ম কিংবা শিক্ষার্থী হলে নিরাপদে একা চলাফেরা করার স্বাধীনতা পূর্ণভাবে পায়না। কেননা একা স্বাধীনভাবে চলাফেরা করতে হলে অনেক সময় বাইরে রাত যাপন করতেও হতে পারে। সেক্ষেত্রে সাধারণ হোটেলগুলো নারীদের জন্য নিরাপদ পরিবেশ নেই। একা কোথাও গিয়ে বা রাতে প্রয়োজনে হোটেলে থাকতে গিয়ে নারীকে শিকার হতে হয় ধর্ষণ, নির্যাতন, হয়রানী, টিজি ইত্যাদির। এধরণের নেতিবাচক খবর পত্রিকা খুললেই দেখতে পাই আমরা নিয়মিত।

আর ভাল মানের হোটেলগুলোও যে খুব বেশি নিরাপদ সে নিশ্চয়তা কেউ দিতে পারেনা, তার উপর সেগুলো সাধারণের আয়ত্তের বাইরে বাজেটের দিক থেকে। এসব বিষয় বিবেচনা করে বিদ্যানন্দ ফাউন্ডেশন এক নতুন উদ্যোগ নিয়েছিল যা সম্পূর্ণ হয়ে বাস্তবায়নের পথে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে পরিচালিত নারীদের জন্য নিরাপদ আবাসিক হোটেলটির নাম ‘বাসন্তী নিবাস’। বাসন্তী নিবাস খুলে দেয়া হবে আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে। বাসন্তী নিবাস এর সুনির্দিষ্ট ভাড়া, নিয়ম এবং তথ্য ইত্যাদি অত্যন্ত স্পষ্ট।

প্রয়োজনের সময় বাসন্তী নিবাসের সুবিধাগুলো নিতে নিম্নের বিষয়গুলো মাথায় রাখতে হবে। 

১। বাসন্তী নিবাস এর নিরাপত্তা কর্মী থেকে শুরু করে মূল ব্যবস্থাপক সমস্ত কর্মীরা নারী। মূলত নারী স্বেচ্ছাসেবী, ভুক্তোভুগী ও কর্মীদের দ্বারাই পরিচালিত হচ্ছে বাসন্তী নিবাস।

২। বাসন্তী নিবাসের সর্বনিম্ন প্রতিরাত ভাড়া ৭১ টাকা। সর্বোচ্চ ৮৮০  টাকা।

৩। ৭১ টাকায় থাকতে পারবে যেকোনো নারী শিক্ষার্থী। ২৯৯ টাকা চাকুরী প্রার্থী নারীরা। ৮৮০ টাকা ভাড়া কর্মজীবী বা ভ্রমণকারী যেকোনো নারীর জন্য।

৪। সর্বোচ্চ ২ রাতের বেশি একনাগাড়ে কেউ থাকতে পারবেনা।

৫। শিক্ষার্থী, চাকুরী প্রার্থী বা সাধারণ কর্মজীবী নারীদের কাছে প্রমাণ সরূপ প্রতিষ্ঠানের পরিচয়পত্র, অ্যাডমিট কার্ড বা যানবাহনের টিকেট দেখতে চাইবে বাসন্তী নিবাস কর্তৃপক্ষ। এর সাথে  জাতীয় পরিচয়পত্রও দেখাতে হবে।

৬। প্রতিটি কক্ষে ৬টি ব্যাংক বেড থাকবে। বেডগুলো জাপান ও থাইল্যান্ডের মডেলে করা। বেডগুলো ৩ তলাবিশিষ্ট। ফলে একটি কক্ষে ১৮ জন থাকতে পারবে।

৭। এই ভাড়ায় এক রাত থাকার সুবিধার পাশাপাশি বোর্ডাররা পাবে বিনামূল্যেও নাশতা। নাশতা হিসেবে থাকবে বিস্কুট, একটি কলা এবং এক কাপ কফি পাওয়া যাবে।

৮। রাতের খাবার বিদ্যানন্দ থেকে কেনা যাবে অথবা বাইরে থেকে এনেও খাওয়া যাবে। বিদ্যানন্দ প্রতিদিন সুবিধা বঞ্চিত শিশুদের জন্য খাবার তৈরি করে থাকে। সেই একই খাবার বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীরা খান। হোটেলে যারা থাকবেন তারা চাইলে সেই খাবার খেতে পারবেন, তবে এর জন্য অবশ্যই নির্দিষ্ট মূল্য পরিশোধ করতে হবে। তবে সেই নির্ধারিত মূল্যও যথাসম্ভব কমই থাকবে।

৯। হোটেলটি বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ের মাত্র একটি ফ্লোরে শুরু হয়েছে যা তৃতীয় তলায়। এটি সম্পূর্ণ টাইলস করা এবং শীতাতপ নিয়ন্ত্রিত সম্পন্ন আধুনিক বাথরুম সুবিধা সম্পন্ন।

১০। এছাড়া হোটেলটিতে থাকছে  খাবার, বই ও স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিনেরও ব্যবস্থা।

১১। ঠিকানা: বাসা নং: ১৩ (তৃতীয় তলা), রোডঃ ২/বি, পল্লবী আবাসিক এলাকা, মিরপুর সাড়ে এগারো, ঢাকা।

নারীদের জন্য এই হোটেলটি হয়তো অর্থনৈতিকভাবে খুবই ছোট একটি উদ্যোগ। কিন্তু সামাজিক দিকে থেকে এটি অসাধারণ সময়োচিত একটি উদ্যোগ। এই উদ্যোগ অনেক সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।  অসাধারণ এই সামাজিক দৃষ্টান্ত অনুসরনীয় এবং নারী স্বাধীনতা ও সাম্য প্রতিষ্ঠায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিঃসন্দেহে। এখন আর নারীদের একা বেরুতে কাজে কিংবা অন্য যেকোনো প্রয়োজনে আর কোন ভয় থাকবেনা, নিরাপত্তা হীনতার শংকা আর থাকবেনা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই বিভাগের আরও খবর
এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও ৪র্থ বর্ষে পদার্পণ আর মাত্র বাকি
07দিন 00ঘন্টা 25মিনিট 23সেকেন্ড

বাংলাদেশে কোরোনা

মোট

৫৪

জন
নতুন

জন
মৃত

জন
সুস্থ

২৬

জন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৪
সুস্থ
২৬
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
৯১২,০৯৭
সুস্থ
১৯০,৯৩৩
মৃত্যু
৪৫,৫৩৯

এই ওয়েব সাইটের যে কোন তথ্য, ছবি, অডিও কিংবা ভিডিও অন্য ওয়েব সাইটে প্রকাশ আইনত দন্ডনিয় অপরাধ।

© All rights reserved © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281