বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১২:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় একশ’ জন হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে হুছাইনীয়া দরিদ্র কল্যাণ ফাউন্ডেশন কি‌শোরগঞ্জ এর হোসেনপুরে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ কি‌শোরগঞ্জ এর পাকু‌ন্দিয়ায় ষো‌লোআনা ফাউ‌ন্ডেশ‌নের মাস্ক ও গ্লাভস বিতরণ ‌কি‌শোরগ‌ঞ্জে করোনা ভাইরাস রোধে জীবাণু নাশক ঔষধ স্প্রে ক‌রে ছাত্রদল বাড়বে ছুটি, নববর্ষের অনুষ্ঠান বন্ধ পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জোড়ালোভাবে জিবানুনাশক স্প্রে কার্যক্রম মুরাদনগর সরমাকান্দায় পূর্বশত্রুতার জেরে নির্মাণাধীন দালান ভাঙচুর থানায় মামলা করোনায় মৃত্যু ২১ হাজার ছাড়িয়েছে ক‌রোনা ভাইরাস স‌চেতনতায় মিরপু‌রে মাস্ক বিতরণ ক‌রে‌ছে ষো‌লোআনা ফাউ‌ন্ডেশন করোনা: ৯ কোটি টাকা দান করলেন মেসি

দড়িলাফে ঝরবে বাড়তি মেদ

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০
  • ৩০ বার শেয়ার

শৈশবে দড়িলাফ খেলেননি এমন মানুষের সংখ্যা হাতেগোণা। তবে অনেকেই হয়তো জানেন না এর স্বাস্থ্যগত উপকারও রয়েছে। এই দড়িলাফ বা স্কিপিং রোপ একটি চমৎকার ব্যায়াম। নিয়মিত এই ব্যায়াম করলে শরীরের বাড়তি মেদ দ্রুত ঝরে যাবে। দৌড়ানোর চেয়ে তা অনেক বেশি ক্যালোরি বার্ন করতে সক্ষম। এক ঘন্টা লাফালে প্রায় ১৩০০ ক্যালোরি খরচ হয়!

যারা শরীরের বাড়তি মেদ নিয়ে দুশ্চিন্তায় আছেন, তারা দ্রুতই শুরু করে দিন এই দড়িলাফ। প্রথমদিকে এই ধরনের ব্যায়াম দিনে ১৫ মিনিট করে অভ্যাস করুন। সপ্তাহ দুয়েক পর থেকে ধীরে ধীরে সময় বাড়াতে থাকুন।

দড়িলাফ দেয়ার জন্য প্রথমে লম্বায় ১২ ফুট দড়ি নির্বাচন করুন। এরপর শুরু করে দিন দড়িলাফ। তবে তার আগে এর কয়েকটি কৌশল জেনে রাখা ভালো। চলুন এমন কয়েক ধরনের দড়িলাফ জেনে নিই-

বেসিক জাম্প : দুই হাতে দড়ি ধরে দুই পায়ের নিচ দিয়ে নিয়ে মাথার উপর দিয়ে ঘুরিয়ে আনতে হবে। আর এভাবে টানা লাফাতে হবে অন্তত দশ মিনিট।

অল্টারনেট ফুট স্টেপ : দুই পায়ে একসঙ্গে না লাফিয়ে প্রথমে ডান পায়ের নিচ দিয়ে দড়ি নিয়ে যেতে হবে। পরেরবার বাম পায়ের নিচ দিয়ে দড়ি যাবেন। দড়ির গতির সঙ্গে পায়ের ছন্দ ম্যাচ করে নিন।

বক্সার স্টেপ : অল্টারনেট ফুট স্টেপের মতোই প্রত্যেক লাফে পা বদলিয়ে দড়িলাফকে বলে বস্কার স্টেপ। আর এ ক্ষেত্রে লাফিয়ে আরো বেশি উঁচুতে উঠতে হবে। আর দুই পায়ের মাঝে ফাঁকাও রাখতে হবে বেশি।

ব্যাকওয়ার্ডস জাম্পিং : মাথার উপর দিয়ে দড়িটি সামনের দিকে না এনে উল্টো করে আনতে হবে এ পদ্ধতিতে লাফাতে হলে। সামনের দিক দিয়ে দড়ি নিয়ে পেছন দিক দিয়ে নামিয়ে আনতে হবে।

এছাড়াও সাইড সোয়েপ্ট, সাইড জাম্পের মতো কৌশলেও দড়িলাফ শিখতে পারেন। আর একটি কথা, লাফের দড়িটি হাতের ব্যাগেও রাখতে পারেন। ফলে অন্য কোথাও গেলেও আপনার ব্যায়ামের রুটিন কখনোই মিস হবে না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই বিভাগের আরও খবর
এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও ৪র্থ বর্ষে পদার্পণ আর মাত্র বাকি
06দিন 23ঘন্টা 30মিনিট 54সেকেন্ড

বাংলাদেশে কোরোনা

মোট

৫৪

জন
নতুন

জন
মৃত

জন
সুস্থ

২৫

জন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৪
সুস্থ
২৫
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
৯১৭,৯১৩
সুস্থ
১৯৩,৩৩৩
মৃত্যু
৪৬,০৬২

এই ওয়েব সাইটের যে কোন তথ্য, ছবি, অডিও কিংবা ভিডিও অন্য ওয়েব সাইটে প্রকাশ আইনত দন্ডনিয় অপরাধ।

© All rights reserved © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281