,


ঈদের দিন আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের তাণ্ডব

আন্তর্জাতিক ডেস্কঃ ঈদের দিন জেরুজালেমের আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের হামলায় ফিলিস্তিনি মুসল্লিদের আহত হওয়ার খবর পাওয়া গেছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলিদের বর্বর হামলায় কমপক্ষে ৩৭ জন মুসল্লি আহত হয়েছেন।

রবিবার মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি দেশে মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালিত হয়। ঈদের নামাজ পড়ার জন্য এদিন ইসরায়েল অধিকৃত জেরুজালেমের আল আকসা মসজিদে বিপুল সংখ্যক ফিলিস্তিনি মুসল্লিদের সমাগম ঘটে।

রবিবার ইহুদী ধর্মাবলম্বীদের কাছেও গুরুত্বপূর্ণ একটি দিন ছিল। ফলে ইহুদী সম্প্রদায়ের শতাধিক মানুষ পুলিশ প্রহরায় মসজিদের প্রবেশ পথে জড়ো হন। যদিও মুসলমানদের প্রার্থনা করার সময় আল আকসায় ইহুদীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে কিন্তু প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশের প্রহরায় বেশ কয়েকজন ইহুদী মসজিদ প্রাঙ্গনে প্রবেশ করে। ফলে মুসল্লিরা উত্তেজিত হয়ে উঠেন।

এসময় ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ বাধে। পুলিশের হামলায় মুসল্লিরা আহত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানায়, এই হামলায় কমপক্ষে ৬১ জন মুসল্লি আহত হন। ইসরায়েলি পুলিশ জানায়, এসময় চারজন পুলিশও আহত হয়েছেন।

আল আকসা মসজিদ রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের মুখপাত্র ফিরাস আল দিবস জানান, আল আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হন। পবিত্র মসজিদে ইহুদীদের প্রবেশে বাধা দিতে গিয়েই ফিলিস্তিনিরা আহত হয়েছেন।

রেড ক্রিসেন্ট জানায়, ইসরায়েলি পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাস এবং লাঠি নিয়ে ফিলিস্তিনিদের উপর ঝাঁপিয়ে পড়ে। আহতদের মধ্যে ১৪ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, মক্কা এবং মদিনার পরে আল আকসা মসজিদকে পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকে মুসলমানরা। অবশ্য ইহুদী এবং খ্রিষ্টান সম্প্রদায়ের কাছেও এই স্থান পবিত্র।

image_pdfimage_print




     এই বিভাগের আরও খবর

আমরা আছি ফেসবুকে