8:50 PM, 16 April, 2024

৫ বছরে ডিজিটাল বিজ্ঞাপনে ব্যয় ১০৪ কোটি টাকা

গত পাঁচ বছরে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে প্রচারণায় ১০৪ কোটি ৯ লাখ ৭৫ হাজার ৫৯৬ টাকা ব্যয় করেছে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক।

২০১৮ সালের ১৮ এপ্রিল সার্চ ইঞ্জিন গুগল ও ফেসবুকসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকি তদন্তে হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে আদালতে জমা দেয়া প্রতিবেদনের সংশোধনীতে এ তথ্য জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এরমধ্যে গ্রামীণফোন ৪৩ কোটি ৩১ লাখ টাকা , রবি ৩২ কোটি ১৩ লাখ টাকা ও বাংলালিংক ২৮ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় করেছে।

এর আগে ২২ আগস্ট বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে দেওয়া প্রতিবেদনে বিটিআরসি বলেছিল, ডিজিটাল প্ল্যাটফর্মে গ্রামীণফোন ৪৩ কোটি ৩১ লাখ ডলার, রবি ৩২ কোটি ১৩ লাখ ডলার ও বাংলালিংক ২৮ কোটি ৬৪ লাখ ডলার খরচ করেছে। সম্প্রতি আদালতে জমা দেওয়া এক সংশোধনীতে জানানো হয়েছে পুরো অংকটা হবে টাকায়।

এর আগে আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লবের একটি রিটের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১৮ এপ্রিল সার্চ ইঞ্জিন গুগল ও ফেইসবুকসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকি তদন্তে বিটিআসি-কে নির্দেশ দেন হাইকোর্ট। তার জবাবে এ প্রতিবেদন তৈরি করে বিটিআসি। প্রতিবেদনে জানানো হয় ফেসবুক, গুগল ছাড়াও ইমোসহ আরও কয়েকটি প্ল্যাটফর্মে ডিজিটাল এজেন্সির মাধ্যমে এই অর্থ ব্যয় করেছে অপারেটর তিনটি।