,

বাংলাদেশে বন্ধ হলো ‘পাবজি’

তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) গেমটি নিষিদ্ধ করেছে বাংলাদেশ। এর ফলে এখন বাংলাদেশ থেকে গেমটি আর ইনস্টল করা সম্ভব হচ্ছে না।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা যায়, গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলছে, এমন অভিযোগ পাওয়া যাচ্ছিলো দীর্ঘদিন ধরে। পরে বিষয়টি নিয়ে সরকারের বিভিন্ন সংস্থা আলোচনা শেষে এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সমাজে বিরূপ প্রভাব পড়ছে এমন বিবেচনায় গেমটির এক্সেস বাংলাদেশ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, গেমটি শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে। একই সঙ্গে পড়াশোনা থেকে শিক্ষার্থীদের মনোযোগও কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন অবিভাবকরা। বাংলাদেশের তরুণরা এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আসক্ত হচ্ছে, এমন সন্দেহে গত কয়েক মাস ধরে পাবজি বন্ধের আলোচনা চলছিল।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ ফ ম আল কিবরিয়া সংবাদমাধ্যমকে জানান, এটি বন্ধ করার দায়িত্ব বিটিআরসির। তবে এ গেমটির বিরূপ প্রভাব নিয়ে অনেকদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। পরে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের বেশ কয়েকবার আলোচনা হয়েছে। বিভিন্ন নেতিবাচক, প্রাযুক্তিক ও মানসিক প্রভাবের কথা বিবেচনায় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে আমরা গেমটিকে নিরুৎসাহিত করছি।

image_pdfimage_print











     এই বিভাগের আরও খবর

আমরা আছি ফেসবুকে

পুরাতন খবর

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০