,

মঙ্গলবাড়ীয়া কামিল মাদ্রাসায় কামিল মাস্টার্সের নবীন বরণ ও শুভেচ্ছা ক্লাস অনুষ্ঠিত

মো. স্বপন হোসেন, নিজস্ব প্রতিনিধি, পাকুন্দিয়া (কিশোরগঞ্জ):

মঙ্গলবাড়ীয়া কা‌মিল মাদ্রাসার ২০১৯-২০ সেশ‌নে কা‌মিল প্রথম ব‌র্ষের হাদীস ও তাফসীর বিভা‌গে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের অরিয়েন্টেশন ক্লাস ও নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে।

আজ (বুধবার) দুপুরে পাকুন্দিয়ার (কিশোরগঞ্জ) ঐতিহ্যবাহী মঙ্গলবাড়ীয়া কামিল মাদরাসার নিজ ভবনে অধ্যক্ষ মাওলানা মো. মুজিবুর রহমানের সভাপতিত্বে এ অরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে ৮৪৬ জন ছা‌ত্র-ছাত্রীর মা‌ঝে সবক প্রদান ক‌রেন মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো. মুজিবুর রহমান

এসময় অধ্যক্ষ মাওলানা মো. মুজিবুর রহমান মাদরাসার নবীন ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, তোমরা নবীন তোমরাই পারবে দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে। তোমরাই দেশ গড়ার কারিগর হিসাবে কাজ করবে। আর সে দিন শুরু হয়েছে আজ থেকে। তিনি নতুন ছাত্র-ছাত্রীদের লক্ষ্য উদ্দেশ্য স্থির করে সামনের দিকে এগিতে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

মাদরাসার অন্যান্য শিক্ষকমণ্ডলী বলেন, বহুঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে মঙ্গলবাড়ীয়া কামিল মাদরাসা এলাকাবাসীর অকৃত্রিম ভালবাসায় সফলতার সাথে সামনের দিকে এগিয়ে চলছে। বর্তমান সময়ের প্রধান সমস্যা অশিক্ষা-কুশিক্ষার বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রেখে মঙ্গলবাড়ীয়া কামিল মাদরাসা সামনের দিকে এগিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ। তারা অশিক্ষা-কুশিক্ষার বিরুদ্ধে যারা অবদান রেখেছে তাদের কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

তাদের বক্তব্যে আরও বলেন, বাংলাদেশ একটি জনবহুল দেশ, এদেশ ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে, আমরা শিক্ষার দিক দিয়েও এগিয়ে যাচ্ছি, তোমাদের মনে রাখতে হবে পড়াশোনার বিকল্প নেই, আজ উদ্বোধনী ক্লাস যারা উপস্থিত হয়েছ তারাই একদিন শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও বিভিন্ন চাকুরীজীবী হবে । এজন্য তোমাদের পিতা-মাতা ও শিক্ষকদের কথা শুনতে হবে। আর সঠিক সময়ে কাজ করতে হবে, তবেই জীবনের সফলতা আসবে। ইনশা আল্লাহ্‌।

তারপর পরই অনুষ্ঠানে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

উক্ত নবীন বরণ ও শুভেচ্ছা ক্লাসে মাদরাসার অন্যান্য শিক্ষক‌দের মধ্যে উপ‌স্থিত ছি‌লেন সহকারী অধ্যাপক মাও. আবুল কা‌সেম বিপ্লব, মাও. নাজমুল ইসলাম রংপুরী, মাও. ওমর ফারুক, মাও. নাজমুল ইসলাম, মাও. আমীনুল ইসলাম ও মাও. মুহাম্মদ ইউসুফ প্রমুখ।

প্রসঙ্গত, মঙ্গলবাড়ীয়া কামিল মাদরাসা ১৮০২ সালে যাত্রা শুরু করে ব্যাপক সাফল্য অর্জন করেছে। প্রতিষ্ঠানটির ছাত্র-ছাত্রীরা ইবতেদায়ি, জেডিসি, দাখিল, আলিম, ফাযিল ও কামিল পরীক্ষায় ‘এ’ প্লাসসহ শতভাগ পাশ করে আসছে। শতভাগ পাশ করে কৃতিত্তের ধারা বজায় রেখে চলেছে মাদরাসাটি।

image_pdfimage_print




     এই বিভাগের আরও খবর

আমরা আছি ফেসবুকে