শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:২৩ অপরাহ্ন
শিরোনাম :
মহানবী সাঃ কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে কিশোরগঞ্জে মানববন্ধ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত গাইবান্ধায় সরকারি হাসপাতালের লোকবল দিয়ে চলছে বৈধ-অবৈধ ক্লিনিক নাগরপুরে বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত বাঁধ ভেঙে গোবিন্দগঞ্জের ২০টি গ্রাম আকস্মিক বন্যায় নতুন করে প্লাবিত পুলিশী নির্যাতন হতে মুক্তি চায় পলাশবাড়ী রিক্সা শ্রমিকেরা পলাশবাড়ী অটোজ এর উদ্বোধন নাগেশ্বরীতে ভিজিএফ’র চাল বিতরণে অনিয়ম কুড়িগ্রামে ২৪টি  স্থানে নদী ভাঙ্গন প্রতিরোধে ডাম্পিংয়ের কাজ অব্যাহত ভুরুঙ্গামারীতে বিএনপি নেতার হামলার ভয়ে বাড়ি ছাড়া দুই পরিবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে নবাবগঞ্জে মৎস্য পোনা অবমুক্তি করলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান

৩০ মে পর্যন্ত বাড়তে পারে শিক্ষার্থীদের ছুটি

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০
  • ৯৩ বার সংবাদটি ওয়েব থেকে শেয়ার

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ঘোষিত ছুটি আরো বাড়তে পারে। এই ছুটি আগামী মে মাসের ৩০ তারিখ পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে। আগের সরকারি ঘোষণা মতে ১৪ এপ্রিল পর্যন্ত এই সাধারণ ছুটি রয়েছে।

এমতাবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় যেন কোনো ক্ষতি না হয় তার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য টেলিভিশনে পাঠদানের ব্যবস্থা করেছে সরকার। গত ২৯ মার্চ থেকে মাধ্যমিক স্তরের পাঠদান চলছে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে। আর ৭ এপ্রিল, মঙ্গলবার দুপুর ২টায় শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষার্থীদের পাঠদান।

শিশু থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৬টি শ্রেণির ২০ মিনিট করে পৃথকভাবে পাঠদান করা হবে। এর সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরও অনলাইনে ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। কোনো শিক্ষক চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আন্তঃবিশ্ববিদ্যালয় কানেকটিভি ‘বিডিরেন’ ব্যবহার করে লেকচার দিতে পারছেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘আমাদের এই মুহূর্তের অগ্রাধিকার হচ্ছে মহামারী মোকাবেলা। আমাদের অনেক ছাত্রছাত্রী দেশ-জাতির সেবায় নিয়োজিত। তাই এ মুহূর্তে লেখাপড়ার চেয়ে পরিস্থিতি মোকাবেলা করা জরুরি। এই দুর্যোগ শেষ হলে আমরা লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নেয়ার করণীয় নির্ধারণ করবো।’

সংশ্লিষ্টরা জানান, করোনাভাইরাসের কারণে ইতোমধ্যে সাধারণ ছুটি তিন দফা বাড়িয়ে ১৪ এপ্রিল করা হয়েছে। এ পরিস্থিতি আর কতদিন স্থায়ী থাকবে, তা কেউ বলতে পারছেন না। তবে ভাইরাসটির সামাজিক-বিস্তৃতির বিদ্যমান পরিস্থিতিতে এই ছুটি বাড়তে পারে বলেই অনেকের ধারণা।

শিক্ষ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, এই পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান একবারে ঈদের পর খোলার ঘোষণা দেয়ার চিন্তাভাবনা চলছে। কারণ ২৪ এপ্রিল রোজার ছুটি শুরু হয়ে যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, আমাদের এখনকার অগ্রাধিকার হচ্ছে বিদ্যমান পরিস্থিতি থেকে শিক্ষার্থীদের সুরক্ষা। এরপর পরিস্থিতির উন্নতি হলে ক্ষয়ক্ষতি পর্যালোচনা করে পরবর্তী কর্মসূচি নির্ধারণ করা হবে।

প্রসঙ্গত, ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। বর্তমান শিক্ষাপঞ্জি হিসাবে, ২৪ এপ্রিল রোজার ছুটি শুরু। করোনা পরিস্থিতির উন্নতি হলো ১৪ এপ্রিলের পর রোজার ছুটির আগ পর্যন্ত মাত্র ৬ দিন ক্লাস করার সুযোগ আছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬২,১২০,২৯৬
সুস্থ
৪২,৯০৯,০১০
মৃত্যু
১,৪৫১,৮৭৮

এই ওয়েবসাইটে কোনও তথ্য, চিত্র, অডিও বা ভিডিও অন্য ও কোথাও প্রকাশ করা আইনত দন্ডনীয়।

© সর্বস্বত্ব সংরক্ষিত © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281