রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৫ অপরাহ্ন
শিরোনাম :
গাইবান্ধায় সরকারি হাসপাতালের লোকবল দিয়ে চলছে বৈধ-অবৈধ ক্লিনিক নাগরপুরে বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত বাঁধ ভেঙে গোবিন্দগঞ্জের ২০টি গ্রাম আকস্মিক বন্যায় নতুন করে প্লাবিত পুলিশী নির্যাতন হতে মুক্তি চায় পলাশবাড়ী রিক্সা শ্রমিকেরা পলাশবাড়ী অটোজ এর উদ্বোধন নাগেশ্বরীতে ভিজিএফ’র চাল বিতরণে অনিয়ম কুড়িগ্রামে ২৪টি  স্থানে নদী ভাঙ্গন প্রতিরোধে ডাম্পিংয়ের কাজ অব্যাহত ভুরুঙ্গামারীতে বিএনপি নেতার হামলার ভয়ে বাড়ি ছাড়া দুই পরিবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে নবাবগঞ্জে মৎস্য পোনা অবমুক্তি করলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফুলছড়ির বন্যা দুর্গত ১শ’ টি পরিবারের জন্য সেনাবাহিনীর মানবিক ত্রাণ সহায়তা

ফেসবুকে করোনার খবর নিয়ে ৫ পরামর্শ

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০
  • ৮০ বার সংবাদটি ওয়েব থেকে শেয়ার

প্রাণঘাতী করোনাভাইরাস পৃথিবীর জুড়েই ছড়িয়ে পড়েছে। এর জেরে আতঙ্ক ছড়াচ্ছে আরো বেশি করে। সাথে সাথে যুক্ত হয়েছে গুজবও। এমন অবস্থায় মানুষ অনলাইনে যা পড়ছে সবই বিশ্বাস করে ফেলছেন।

এদিকে যারা ফেসবুক মেসেঞ্জারে সক্রিয়, তাদের করোনাবিষয়ক কোনো লিংক এলে সতর্ক থাকতে হবে। সাইবার দুর্বৃত্তরা ফেসবুক মেসেঞ্জারে করোনাভাইরাস নিয়ে সচেতনতার নামে ম্যালওয়্যার ছড়াচ্ছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, সাইবার দুর্বৃত্তরা করোনা নিয়ে প্রতারণার জন্য অ্যাকাউন্ট নকল বা ক্লোন করছে। এরপর সেই অ্যাকাউন্ট থেকে যোগাযোগে করে ক্ষতিকর প্রোগ্রামভর্তি একটি ওয়েবসাইটে তথ্য দিতে বলছে।

তাই ফেসবুকে কারও বন্ধুত্বের অনুরোধ গ্রহণের আগে তা ঠিকমতো যাচাই করে নিতে হবে। কোনো অ্যাকাউন্ট থেকে সন্দেহজনক কার্যক্রম দেখলে, তা থেকে দূরে থাকতে হবে। করোনাভাইরাস ঘিরে ছড়িয়ে পড়া স্ক্যাম থেকে সুরক্ষায় ৫ পরামর্শ:

১. অপরিচিত কারো বন্ধুত্বের অনুরোধ এখন গ্রহণ করবেন না।

২. সন্দেহজনক কোনো লিংকে ক্লিক করবেন না। আপনার কোনো ঘনিষ্ঠ বন্ধুর পাঠানো লিংক হলেও তাতে ক্লিক করবেন না। না বুঝে করোনাভাইরাসসংক্রান্ত সচেতনতামূলক কোনো পোস্ট শেয়ার করবেন না। এর আড়ালে ম্যালওয়্যার থাকতে পারে বলে এ ধরনের পোস্ট শেয়ারও করবেন না। এতে ম্যালওয়্যার আপনার অন্য বন্ধুদের কাছে ছড়াতে পারে।

৩. সন্দেহজনক কোনো ব্যবহারকারী মনে হলেই ফেসবুকে তাকে ব্লক করে দিন।

৪. ফেসবুকে জরুরি দরকার বলে কেউ টাকা চাইলে পাঠাবেন না। পরিচিত কেউ চাইলেও তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না বা প্রকৃত ব্যক্তি বিপদে পড়েছে কি না, খোঁজ নিন।

৫. ফেসবুকে করোনা ভাইরাস প্রতিরোধী বলে দাবি করা কোনো মাস্কের আকর্ষণীয় প্রচারে প্রলুব্ধ হবেন না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩১,০২৪,১৫৬
সুস্থ
২২,৬২২,৩৮৯
মৃত্যু
৯৬২,০৬৪

এই ওয়েবসাইটে কোনও তথ্য, চিত্র, অডিও বা ভিডিও অন্য ও কোথাও প্রকাশ করা আইনত দন্ডনীয়।

© সর্বস্বত্ব সংরক্ষিত © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281