শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২:০৯ অপরাহ্ন
শিরোনাম :
মহানবী সাঃ কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে কিশোরগঞ্জে মানববন্ধ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত গাইবান্ধায় সরকারি হাসপাতালের লোকবল দিয়ে চলছে বৈধ-অবৈধ ক্লিনিক নাগরপুরে বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত বাঁধ ভেঙে গোবিন্দগঞ্জের ২০টি গ্রাম আকস্মিক বন্যায় নতুন করে প্লাবিত পুলিশী নির্যাতন হতে মুক্তি চায় পলাশবাড়ী রিক্সা শ্রমিকেরা পলাশবাড়ী অটোজ এর উদ্বোধন নাগেশ্বরীতে ভিজিএফ’র চাল বিতরণে অনিয়ম কুড়িগ্রামে ২৪টি  স্থানে নদী ভাঙ্গন প্রতিরোধে ডাম্পিংয়ের কাজ অব্যাহত ভুরুঙ্গামারীতে বিএনপি নেতার হামলার ভয়ে বাড়ি ছাড়া দুই পরিবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে নবাবগঞ্জে মৎস্য পোনা অবমুক্তি করলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান

দড়িলাফে ঝরবে বাড়তি মেদ

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০
  • ১০৬ বার সংবাদটি ওয়েব থেকে শেয়ার

শৈশবে দড়িলাফ খেলেননি এমন মানুষের সংখ্যা হাতেগোণা। তবে অনেকেই হয়তো জানেন না এর স্বাস্থ্যগত উপকারও রয়েছে। এই দড়িলাফ বা স্কিপিং রোপ একটি চমৎকার ব্যায়াম। নিয়মিত এই ব্যায়াম করলে শরীরের বাড়তি মেদ দ্রুত ঝরে যাবে। দৌড়ানোর চেয়ে তা অনেক বেশি ক্যালোরি বার্ন করতে সক্ষম। এক ঘন্টা লাফালে প্রায় ১৩০০ ক্যালোরি খরচ হয়!

যারা শরীরের বাড়তি মেদ নিয়ে দুশ্চিন্তায় আছেন, তারা দ্রুতই শুরু করে দিন এই দড়িলাফ। প্রথমদিকে এই ধরনের ব্যায়াম দিনে ১৫ মিনিট করে অভ্যাস করুন। সপ্তাহ দুয়েক পর থেকে ধীরে ধীরে সময় বাড়াতে থাকুন।

দড়িলাফ দেয়ার জন্য প্রথমে লম্বায় ১২ ফুট দড়ি নির্বাচন করুন। এরপর শুরু করে দিন দড়িলাফ। তবে তার আগে এর কয়েকটি কৌশল জেনে রাখা ভালো। চলুন এমন কয়েক ধরনের দড়িলাফ জেনে নিই-

বেসিক জাম্প : দুই হাতে দড়ি ধরে দুই পায়ের নিচ দিয়ে নিয়ে মাথার উপর দিয়ে ঘুরিয়ে আনতে হবে। আর এভাবে টানা লাফাতে হবে অন্তত দশ মিনিট।

অল্টারনেট ফুট স্টেপ : দুই পায়ে একসঙ্গে না লাফিয়ে প্রথমে ডান পায়ের নিচ দিয়ে দড়ি নিয়ে যেতে হবে। পরেরবার বাম পায়ের নিচ দিয়ে দড়ি যাবেন। দড়ির গতির সঙ্গে পায়ের ছন্দ ম্যাচ করে নিন।

বক্সার স্টেপ : অল্টারনেট ফুট স্টেপের মতোই প্রত্যেক লাফে পা বদলিয়ে দড়িলাফকে বলে বস্কার স্টেপ। আর এ ক্ষেত্রে লাফিয়ে আরো বেশি উঁচুতে উঠতে হবে। আর দুই পায়ের মাঝে ফাঁকাও রাখতে হবে বেশি।

ব্যাকওয়ার্ডস জাম্পিং : মাথার উপর দিয়ে দড়িটি সামনের দিকে না এনে উল্টো করে আনতে হবে এ পদ্ধতিতে লাফাতে হলে। সামনের দিক দিয়ে দড়ি নিয়ে পেছন দিক দিয়ে নামিয়ে আনতে হবে।

এছাড়াও সাইড সোয়েপ্ট, সাইড জাম্পের মতো কৌশলেও দড়িলাফ শিখতে পারেন। আর একটি কথা, লাফের দড়িটি হাতের ব্যাগেও রাখতে পারেন। ফলে অন্য কোথাও গেলেও আপনার ব্যায়ামের রুটিন কখনোই মিস হবে না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬১,৩০৮,৬১৩
সুস্থ
৪২,৩৯৬,৬৫১
মৃত্যু
১,৪৩৭,৮৪০

এই ওয়েবসাইটে কোনও তথ্য, চিত্র, অডিও বা ভিডিও অন্য ও কোথাও প্রকাশ করা আইনত দন্ডনীয়।

© সর্বস্বত্ব সংরক্ষিত © desherbarta24.com 2017-2020

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jpthemes2281